কল সেন্টারে নিম্ন শিক্ষায় ৩৫,০০০ বেতনে জব করতে হলে এই দুটি শব্দ আপনাকে জানতেই হবে

যারা আগের লেখাটি পড়েছেন তাদের নতুন করে অভিবাদন এই পর্বে। আর যারা এই মাত্র জয়েন করলেন তারা এই পর্বের স্বাদ পুরোটা নিতে চাইলে শুরু থেকে পড়া শুরু করুন অর্থ্যাত স্টার্টিং পয়েন্টে থেকে পড়ুন। কারন তানা হলে আপনি কল সেন্টারে কাজের জন্য আসল সিস্টেমটা সঠিকভাবে শিখতে এবং উপলব্ধি করতে পারবেন না।

স্টার্টিং পয়েন্ট থেকে শুরু করার জন্য Go to the starting point…(শুরুতে যাও)

অলরেডি আপনারা যারা আগের পর্বটি পড়েছেন তারা জেনে ফেলেছেন যে, কল সেন্টারে কাজের জন্য যে দুটি শব্দ জানা আবশ্যক সেই শব্দ দুটি কিকি। তারপরেও যেহেতু এটা সম্পুর্ন নতুন পর্ব তাই শব্দ দুটি আরো একবার নিচে উল্লেখ করে তারপর ব্যাক্ষ্যায় যাচ্ছি বা, শব্দ দুটি দারা কি বোঝানো হয় সেই আলোচনায় প্রবেশ করছি।

শব্দ দুটি হলোঃ

১। কল সেন্টার এজেন্ট এবং

২। সুপারভাইজর

শব্দ দুটি সম্পুর্ন নতুন মনে হলেও এর ব্যাখ্যা খুবই নগন্য। কল সেন্টারে যারা কল করার জন্য কাজ করতে যায় তাদেরকেই বলা হয় কল সেন্টার এজেন্ট। মানে হচ্ছে, ধরুন আপনি একটি কল সেন্টারে কাজ করতে গিয়েছেন এবং জয়েন করে কাজ শুরু করেছেন। তাহলে আপনার পদের নাম হবে কল সেন্টার এজেন্ট। কেউ যদি আপনাকে জিজ্ঞেস করে যে, আপনি কোথায় কাজ করেন তাহলে আপনি জবাব দিবেন, আমি কল সেন্টারে কাজ করি। আর কেউ যদি আপনাকে জিজ্ঞেস করে, কল সেন্টারের কিসে বা কোন পদে আপনি কাজ করেন তাহলে আপনার জবাব হবে, আমি কল সেন্টার এজেন্ট হিসেবে কাজ করি বা এটাও বলা যেতে পারে যে, আমি একজন কল সেন্টার এজেন্ট।

এই কল সেন্টার এজেন্ট শব্দটা নিয়ে অনেকের মাঝে কিছু এলোমেলো ধারনা আছে। মুলত এলোমেলো ধারনার শুরুয়াত হচ্ছে এজেন্ট শব্দটা নিয়ে। এজেন্ট বলতে মুলত আমরা বোঝে থাকি যে, কোন একটা বড় কোম্পানির একটা অংশ শেয়ার নিয়ে ব্যাবসা পরিচালনা করা বা কাজ করে দেয়া। ফলে কল সেন্টার এজেন্ট যখন বলা হয় তখন অনেকে মনে করেন যে, কোন বড় কল সেন্টারের একটা শেয়ার নিয়ে নিজের অফিস বসিয়ে হয়তোবা নিজের ব্যবসা পরিচালনা করার কথা বলা হচ্ছে। কিন্তু বাস্তবতা সম্পুর্ন ভিন্ন কারন একটি কল সেন্টারে যারা কর্মচারি হিসেবে কলিং এর কাজ করে করে তারাই কল সেন্টার এজেন্ট।

আমি একটা কল সেণ্টারে কাজ করতাম, তখন যারা জিজ্ঞেস করতো আপনি কল সেন্টারের কি পদে কাজ করেন, আমি তখন বলতাম, আমি কল সেন্টার এজেন্ট। কিন্তু পরে গিয়ে জানতে পারি যে, যাদেরকে বলেছি তাদের অনেকেই ধারনা করে বসে আছে যে, আমি কল সেন্টারের মালিক এবং একটা কল সেন্টার অফিস চালাই। প্রসংগত উল্লেক্ষ্য যে, আমি তাদের ধারনা পরবর্তীতে আর চেঞ্জ করিনি বরং কল সেন্টারে কাজটাই ছেড়ে দিয়েছিলাম এবং পরে যখন উনারাই সেম প্রশ্ন করতো তখন বলতাম যে, আমি এখন আর কল সেন্টারের কাজটা করিনা আমি এখন অন্য কাজ শুরু করেছি!

এই গেল কল সেন্টার এজেন্টের সাতকাহন এবার আসা যাক ২য় শব্দটির দিকে… Continue reading (পড়তে থাকুন)

to be continued…. (চলমান)

কিছু বলার থাকলে লিখতে পারেন। কমেন্টে কেউ মোবাইল নং লিখবেন না।
Published
Categorized as New

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *