কল সেন্টারে হাই সেলারি কাজের উপায় যেখানে অভিজ্ঞতার দরকার নেই এবং শিক্ষা ন্যুনতম

বাংলাদেশে এক সময় কল সেন্টার কি জিনিস অনেকেই জানতোই না। আবার যারা জানতো, তার শুধু বিদেশি কল সেন্টার গুলোর কথাই জানতো। বিদেশি কল সেন্টার মানে হচ্ছে দেশের ভেতরে বিদেশে কল করে যে কল সেন্টারগুলো চলতো সেগুলোকে বোঝানো হচ্ছে। এখন আর আগের মত বিদেশি কল সেন্টারগুলো আমাদের দেখে খুব একটা নেই। আগে বিদেশি কল সেন্টারগুলো থেকে অনেক মোটা বেতনের চাকরি পাওয়া যেত। যারা ইংরেজি মিডিয়ামে পড়তো তাদের অনেকেই ব্যপক টাকা পয়সা কামিয়ে নিয়েছিলো এই কল সেন্টারগুলোতে কাজ করে। শুধু ইংরেজি মাধ্যমে পড়তো তারাই যে টাকা কামিয়ে নিয়েছিল তাই নয় বরং বাংলা মাধ্যমে পড়েও যারা বেশ ভাল ইংরেজি বলতে পারতো তারাও অনেকে লাখ লাখ বেতনের চাকরি করেছে।

সেই দারুন দারুন কল সেন্টারগুলো এখন আর খুজেই পাওয়া যায়না। দুএকটা যা ও বা আছে  তাওয়ো চলছে ধুকে ধুকে। সেই কল সেন্টারগুলো কেন এখন আর নেই সেই প্রসংগে আর যাচ্ছিনা। কারন সেই প্রসংগে কথা বলতে গেলে আর শেষ হবেনা। অনেক কথা ডালপালা গজিয়ে অনেক বিশাল আলোচনা হয়ে যাবে।

শিরোনামের সাথে সংগতি রেখে এই লেখাটি এগিয়ে নেবার চেস্টা করবো। জানিনা কতটুকু সংগতি বজায় রাখতে পারবো কিন্তু আমার চেস্টার কমতি হবেনা।

যাইহোক, মূল প্রসংগে যাবার আগে একটি কথা বলে নেয়া দরকার কারন তানা হলে অনেকেই ভুল বুঝতে পারেন। যে কথাটি বলে নিয়ে মুল আলোচনায় যেতে চাই সেটি হচ্ছে, এই যে লেখাটি পড়ছে মনে রাখবেন এটি কোন চাকরির সার্কুলার নয়। এর মাধ্যে আপনি কোন চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি জানতে পারবেন না। এই লেখাটির মুল উদ্যেশ্য হচ্ছে, আমাদের দেশে কল সেন্টারে কাজের উপায় সম্পর্কে অল্প বিস্তর ধারনা দেবার চেস্টা করা।

শিরোনামে যেমনটি বলা হয়েছে যে, কল সেন্টারে কাজের উপায় যেখানে অভিজ্ঞতার দরকার নেই এবং শিক্ষাও ন্যুনতম পর্যায়েই থাকে। আসলেই কি তাই? উত্তর হচ্ছে হ্য তাই। আসল ব্যাপারটি প্রায়ই এরকম। তবে দয়া করে হাই প্রোফাইল কর্পোরেট অফিসের হাই প্রোফাইল কল সেন্টারগুলোর সাথে আমার এই আলোচনাটিকে গুলিয়ে ফেলবেন না।

একটি কথা মনে রাখবেন, সব সেম ধরনের চাকরির-ই দুই ধরনের ক্ষেত্র রয়েছে। একটি হচ্ছে হাই প্রোফাইল স্ট্রিম এবং আরেকটি হচ্ছে লো প্রোফাইল স্ট্রিম।

হাই প্রোফাইল স্ট্রিমের চাকরিতে প্রথমেই যেটি থাকতে হয় সেটি হচ্ছে হাই এডুকেশন। আবার অন্যদিকে একই ধরনের কাজের চাকরি লো প্রোফাইলের ক্ষেত্রে আপনার শিক্ষার বলতে গেলে প্রায় দরকারই পড়েনা।

যেমন ধরুন, আপনি যদি একটি ছোট দোকানে কম্পিউটার অপারেটরের চাকরি করতে যান তাহলে আপনি কম্পিউটারে কাজ জানলেই হবে, শিক্ষা সেখানে মুল্যহীন। আবার একই কাজের জন্য কোন বড় অফিসে লোক নিতে গেলে প্রথমেই জানতে চাওয়া হবে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতায় অনার্স/ মাস্টার্স আছে কিনা। এই গেল হাই এন্ড লো প্রোফাইল জবের সাতকাহন।

এবার আসা যাক এপ্লিকেশন জমা দেবার প্রসেস এবং কিভাবে চাকরিটা সত্যিকার অর্থেই পাওয়া যেতে পারে সে বিষয়ে…Continue Reading (কন্টিনিউ রিডিং)

6 comments

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *